Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ অক্টোবর ২০২১

অফিস প্রধান

ব্রিগেডিয়ার জেনারেল বশির আহমেদ, বিএ-৩৬৭১, এনডিসি, পিএসসি, ১৯৬৯ সালের ১ নভেম্বর সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানার জামিরতা গ্রামে একটি অত্যন্ত সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ মিলিটারী একাডেমিতে যোগদান করেন এবং ১৯৮৯ সালের ২২ ডিসেম্বর সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরে কমিশন লাভ করেন। সেনাবাহিনীতে যোগদানের পর তিনি সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট, ফরমেশন এবং ইন্সটিটিউটে কমান্ড, স্টাফ এবং নির্দেশনামূলক দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৬ সালে পাকিস্তানের এনইউএসটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এ বিএসসি ডিগ্রী লাভ করেন। তিনি সিয়েরালিওন (ইউএনএএমএসআইএল) এবং সুদানে (ইউএনএমআইএস) এ জাতিসংঘের বিভিন্ন মিশনে অংশগ্রহণ করেছেন। ০৯ মার্চ ২০২১ ইং তারিখ থেকে অদ্যবধি তিনি স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি ডিফেন্স সার্ভিস কমান্ড এবং স্টাফ কলেজ, মিরপুর এর একজন গ্র্যাজুয়েট। পাশাপাশি তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজেরও একজন গ্র্যাজুয়েট। এছাড়াও তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এমডিএস ডিগ্রী এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) থেকে এমএসএসএস ডিগ্রী অর্জন করেন। তিনি বিদেশের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠান থেকেও বিভিন্ন কোর্স, প্রশিক্ষণ এবং কর্মশালায় অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ সেনাবাহিনীতে দায়িত্ব পালনকালে তার উল্লেখযোগ্য কোর্সগুলো হচ্ছে ওডব্লিউ, বিসিসি, ওবিসি, সিআইআইসি, জেসি এন্ড এসসি, ইসিসিসি, এমএসসি, আর্মি স্টাফ কোর্স, জাতিসংঘ মানবাধিকার কোর্স এবং ডিপি কোর্স।

তিনি পাকিস্তান, সিয়েরালিওন, ইংল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স, আমেরিকা যুক্তরাষ্ট্র, সুদান, ভারত, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, সুইজারল্যান্ড, ইতালি, ভুটান, রাশিয়া, তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাত সহ বিভিন্ন দেশ সফর করেছেন।

ব্রিগেডিয়ার জেনারেল বশির তিনটি ফুটফুটে কন্যাসন্তানের গর্বিত জনক। তার সহধর্মিণী মিসেস নাজমুন নাহার একজন স্কুল শিক্ষিকা। ব্রিগেডিয়ার জেনারেল বশির আহমেদ গলফ এবং এঙ্গলিং খেলতে ভালোবাসেন।


Share with :

Facebook Facebook